plastic surgeon

ডাঃ আইয়ুব আলীর চিকিৎসা জীবনের সূচনা

ডাঃ আইয়ুব আলীর চিকিৎসা জীবনের সূচনা হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ বরিশালের শের-ই বাংলা মেডিকেল কলেজে অধ্যয়নের মাধ্যমে। ১৯৮৪ সালে তিনি এই মেডিকেল থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। ১৯৯৫ সালে তিনি প্রতিযোগিতামূলক লেকাচারারশিপ পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন এবং ঢাকা মেডিকেল কলেজের এনাটমি বিভাগের লেকাচারার হিসেবে তার শিক্ষকতা জীবনের শুরু করেন। তবে এটি তার পেশাগত জীবনের শুরু ছিল মাত্র। পরের বছর-ই তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সার্জারি বিষয়ে স্নাতোকোত্তর অধ্যয়ন করেন এবং বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান্স এন্ড সার্জন্স (বিসিপিএস) থেকে ১৯৯৯ সালে সার্জারীতে এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। ২০০৩ সালে ঢাকা মেডিকেল কলেজের সর্বোচ্চ ডিগ্রি এম এস কোর্স চালু হলে অধ্যয়নের জন্য প্রথমবারেই নির্বাচিত হন এবং ২০০৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে প্লাস্টিক সার্জারীতে এম এস সফলভাবে সম্পন্ন করেন।

ট্রেনিং এবং ফেলোশিপ
পেশাগত দক্ষতা অর্জনের জন্য অর্থোপেডিক ও জেনারেল সার্জারী ছাড়াও বিশ্বের বিভিন্ন নামকরা প্রতিষ্ঠান থেকে প্লাস্টিক সার্জারীর বিভিন্ন শাখায় উচ্চতর প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। ২০০৬ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ‘স্মাইল ট্রেইন ফেলোশিপ’ অর্জন করেন এবং তাইওয়ানের তাইপেতে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ চ্যাং গুং মেমোরিয়াল হাসপাতালে ক্লেফট ও ক্রানিয়োফেসিয়াল সার্জারীর আন্তর্জাতিক কর্মশালায় অংশগ্রহণ করেন। ২০০৭ সালে ভারতের চেন্নাইয়ের এস আর বিশ্ববিদ্যালয় থেকে উপমহাদেশের প্রখ্যাত ক্লেফট সার্জন ডাঃ জ্যোতস্না মূর্তীর তত্বাবধানে ক্লেফট ও ক্রানিয়োফেসিয়াল সার্জারীতে ফেলোশিপ সম্পন্ন করেন। ২০০৮ সালে সাউথ এশিয়ার বিশ্ববিখ্যাত মাইক্রো সার্জন এবং গঙ্গা হাসপাতালের পরিচালক ডাঃ রাজা সাবাপাথের তত্বাবধানে হ্যাণ্ড ও রিকন্সট্রাক্টিভ মাইক্রোসার্জারীতে ‘ট্রেনিং ফেলো’ হিসেবে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন ।

রির্সাস ও পাবলিকেশন
২০০৮
● এসোশিয়েশন অফ প্লাস্টিক সার্জনস অফ ইণ্ডিয়া (APSI) এবং ইণ্ডিয়ান সোসাইটি অফ ক্লেফট লিপ প্যালেট এবং ক্রানোফেসিয়াল এনমালিস ((ISCLP & CA) এর আজীবন সদস্যপদ অর্জন করেন।
২০১২
● এসশিয়েশন অফ প্লাস্টিক সার্জনস অফ ইণ্ডিয়া (APSI) আয়োজিত সম্মেলনে (APSICON-2012) রিকন্সট্রাক্টিভ সার্জারীর ওপর তাঁর বৈজ্ঞানিক গবেষণা গৃহীত হয়।
২০১৩
● বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটি আয়োজিত কনফারেন্সে (BOSCON-2013) ‘বেস্ট পেপার এওয়ার্ড’ অর্জন করেন।
২০১৫
● মার্কিন যুক্তরাষ্ট্রের আমেরিকান সোসাইটি অফ প্লাস্টিক সার্জনস এবং প্লাস্টিক সার্জারী ফাউণ্ডেশন আয়োজিত আন্তর্জাতিক প্লাস্টিক সার্জারীর বার্ষিক সম্মেলনে ‘স্মাইল ট্রেইন ইন্টারন্যাশনাল স্কলার’ নির্বাচিত হন।
● প্লাস্টিক সার্জারীতে উন্নত প্রশিক্ষণের জন্য হিউস্টনের টেক্সাস চিলড্রেন হসপিটাল এবং রচেস্টারের মায়ো ক্লিনিকে ‘ভিজিটিং ক্লিনিশিয়ান’ নির্বাচিত হন।
● বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক ফোরামে ৩০টিরও বেশি বৈজ্ঞানিক গবেষণা উপস্থাপন করেন।
● বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক জার্নালে ২০টি বৈজ্ঞানিক গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে যার মাঝে বাংলাদেশ জার্নাল অফ প্লাস্টিক সার্জারীর ৩টি সম্পাদকীয় রয়েছে।
● বাংলাদেশ জার্নাল অফ প্লাস্টিক সার্জারীর সহ-সম্পাদক।
● ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে এম এস প্লাস্টিক সার্জারী এবং বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান্স এণ্ড সার্জনসের এফসিপিএস পরীক্ষার প্রধান পরীক্ষক এবং থিসিস রিভিউয়ার।

পেশাগত দক্ষতা
● ১৯৯৫ঃ ঢাকা মেডিকেল কলেজের এনাটমি বিভাগের লেকাচারার।
● ২০০৮ঃ চট্টগ্রামের লায়ন মোখলেছুর রহমান প্লাস্টিক সার্জারী হাসপাতালের চিফ প্লাস্টিক সার্জন এবং স্মাইল ট্রেইন ক্লেফট প্রজেক্টের প্রকল্প পরিচালক।
● ২০১৩ঃ ন্যাশনাল ইন্সটিউট অফ ট্রমা এবং অর্থোপেডিক রিহ্যাবিলিয়েশনের (নিটোর) সহযোগী অধ্যাপক।
● ২০১৭ঃ প্লাস্টিক সার্জারীর অধ্যাপক এবং নিটোরে পুনরায় যোগদান।
● ২০১৯ঃ চট্টগ্রামের মা শিশু ও জেনারেল হাসপাতালের চিফ প্লাস্টিক সার্জন এবং স্মাইল ট্রেইন ক্লেফট প্রজেক্টের প্রকল্প পরিচালক।
● অদ্যাবধি ‘স্মাইল ট্রেইন’ সহ অন্যান্য দাতব্য সংস্থার সহযোগিতায় বিনামূল্যে ১০০০০ এর বেশি ক্লেফট সার্জারী সফলতার সাথে সম্পন্ন করেছেন।
● অসংখ্য ইনোভেটিভ প্লাস্টিক, বার্ন, হ্যাণ্ড, এস্থেটিক এবং রিকন্সট্রাক্টিভ মাইক্রোসার্জারি সম্পন্ন করেছেন।
এওয়ার্ড
● ২০১৩ঃ ‘বেস্ট পেপার এওয়ার্ড’
● ২০১৫ঃ ‘স্মাইল ট্রেইন ইন্টারন্যাশনাল স্কলার’ এওয়ার্ড
● ২০২০ঃ ‘আমেরিকান ক্লেফট প্যালেট এসোসিয়েশন’ এওয়ার্ড